চুলাই কেক তৈরি পদ্ধতি- ওভেন ছাড়া তিন রকমের কেক

চুলাই কেক তৈরি পদ্ধতি- তিন রকমের কেক বানানোর রেসিপি

ছোট বড় সবারি কেক অনেক পছন্দের খাবার।কেক ছাড়া জন্মদিন অসম্পূর্ণ আবার বিবাহ বাষিক থেকে শুরু করে যে কোন  বাষিক পালন কেক কাটার মাধ্যমে হইয়ে থাকে।অনেকেরি ধারনা ওভেন ছাড়া কেক হয় না এমন টা ভাবলে ভুল।আজ আপনাদের খুব সহজে চুলাই ফ্রাইংপ্যানে কেক বানানোর কৌশল শেখাবো। যা যা লাগছে কেক বানাতে-

চুলাই কেক তৈরি পদ্ধতি উপকরণ:

This is box title
  • ময়দা – ২ কাপ
  • গুঁড়ো দুধ- ১ কাপ
  • বেকিং পাওডার- ১ চা চামচ
  • ভ্যানিলা এসেন্স – ১/২ চা চামচ
  • ডিম – ২ টা
  • সয়াবিন তেল/বাটার- ১ কাপ
  • চিনি – ২ কাপ (রুচি অনুযায়ী)

চুলাই কেক তৈরি পদ্ধতি প্রস্তুত প্রণালী :(১ ফ্রাইংপ্যান)

চুলাই কেক তৈরি পদ্ধতি
ফ্রাইংপ্যানে কেক বানানোর রেসেপি

একটি বাটিতে ডিম ভেঙে বিটার মেশিন দিয়ে হালকা বিট করতে হবে বা হুইস্ক দিয়ে বিট করে চিনি দিয়ে ১০ মিনিট বিট করে সয়াবিন/ বাটার দিয়ে আবার বিট করতে হবে সব ভাল ভাবে বিট করার পর একটি চালনিতে ময়দা গুঁড়ো দুধ বেকিং পাওডার চেলে বিট করা উপকরণ এর সাথে মিক্স করে ৫ মিনিটের মতন বিট করে ফ্রাইংপ্যানে তেল বা বাটার ব্রাশ করে ৫ মিনিট হিট করে বেটার প্যানে ঢেলে ঢাকনার ছিদ্র টিসু দিয়ে অফ করে ঢেকে দিন ২০-২৫ মিনিট এর জন্য।একদম লো হিটে, ২৫ মিনিট পর ঢাকনা খুলে একটি কাঠি বা ছুড়ি দিয়ে কেকের মাঝ বরাবর কেকের ভিতরে দিয়ে চেক করে নিন যদি কাঠি বা ছুড়ি পরিষ্কার ভাবে আসে তাহলে হয়ে গেছে চুলা থেকে নামিয়ে নিজের মতন করে ডিজাইন করুন।

চুলাই কেক তৈরি পদ্ধতি প্রস্তুত প্রণালী :(২ প্রেশারকুকার)

চুলাই কেক তৈরি পদ্ধতি
প্রেশার কুকারে কেক বানানোর রেসেপি

প্রেশারকুকার এর নিচে তেল মাখিয়ে বেটার দিয়ে ঢাকনা দিয়ে ওপরের যে ছোট হুইসাল বেল আছে তা খুলে ঢেকে চুলাই লো আচে বসিয়ে দিব ৩০ মিনিটের জন্য। ঠিক ৩০ মিনিট পর একি ভাবে কাঠি বা ছুড়ি দিয়ে চেক করে কেক ঠাণ্ডা করে নামাবো।
হয়ে গেল প্রেশারকুকারে কেক।

চুলাই কেক তৈরি পদ্ধতি প্রস্তুত প্রণালী :(৩ চুলাই বালু দিয়ে)

চুলাই কেক তৈরি পদ্ধতি
চুলাই বালু দিয়ে কেক তৈরি

চুলাই বড় একটি পাতিল বসিয়ে তার ভিতর বালু বা খাবার লবণ দিয়ে তার ওপর একটি স্ট্যান বসিয়ে ফুল হিট করুন ৫ মিনিট অপর দিকে একটি বাটিতে তেল মেখে কেক বেটার দিয়ে পাতিলের ভিতর স্ট্যানে বসিয়ে পাতিলের মুখ সমান ঢাকনা দিয়ে ঢেকে দিন ২০-২৫ মিনিটের জন্য তার পর সেই আগের পদ্ধতি অনুসারে নামিয়ে পরিবেশন করুন।মনে রাখতে হবে যে বাটিতে কেক বানানো হবে সেই বাটি যেন পাতিলের মুখের থেকে ছোট হয়।

চুলাই কেক তৈরি পদ্ধতি পারফেক্ট কেক টিপস:

★ডিম যত বেশী বিট করা হবে কেক ততই বেশী স্পঞ্জ আর নরম হবে।
★অনেক লো হিটে কেক বানাতে হবে না হয় নিচের অংশ পুড়ে যাবে।
★ যদি লাকড়ি চুলাই বানান সেই ক্ষেএ রান্না শেষে চুলাই যে আগুন থাকে তখন বানাতে হবে কিন্তু কোন ভাবেই জাল ধরিয়ে কেক বানাতে যাবেন না।ওই লো আগুনের তাপেই কেক পারফেক্ট হবে।

,
nahida

About nahida

আমি নাহিদা ইসলাম। আমি একজন শখের রাঁধুনি। ছোট বেলা থেকেই রান্নার প্রতি আমার অনেক আগ্রহ ছিল। ছোট থেকেই মায়ের কাছ থেকে রান্না শিখেছি। সেই সাথে বিভিন্ন বই, টিভি অনুষ্ঠান, ম্যাগাজিন থেকে অনেক রকমের রান্না আমি শিখেছি। এছাড়া আমার নিজের বানানো বেশ কিছু রান্নার টিপস রয়েছে যা আমি নিয়মিত আমার এই রান্না বিষয়ক ব্লগ সাইটে প্রকাশ করবো। আমি রান্নার পাশাপাশি, রুপচর্চা এবং ঘরের সকল ধরনের কাজের টিপস এই ব্লগে প্রকাশ করবো। যে কোন মজাদার রান্না, বিউটি টিপস জানতে চাইলে আমার ব্লগ সাবস্ক্রাইব করুন। সবাইকে অনেক ধন্যবাদ।
View all posts by nahida →

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *